বিভিন্ন প্রকার চতুর্ভুজ:


চতুর্ভুজ :চারটি বাহু দ্বারা আবদ্ধ ক্ষেত্রকে বলা হয় চতুর্ভুজ। চতুর্ভুজের দুটি বিপরীত কৌণিক বিন্দু যুক্ত করলে পাওয়া যায় কর্ণ। প্রতিটি চতুর্ভুজের দুটি করে কর্ণ থাকে।
Image result for rectangle
চতুর্ভুজ

বর্গ : যে চতুর্ভুজের চারটি বাহু সমান এবং কর্ণ দুটি পরস্পর
সমান ও লম্ব তাকে বলা হয় বর্গ। বর্গের প্রতিটি কোণ এক সমকোণ। বর্গের বাহুর দৈর্ঘ্যকে বর্গ করলে পাওয়া যায় এর ক্ষেত্রফল।

Image result for square\
বর্গ

 রম্বস : যে চতুর্ভুজের চারটি বাহু সমান এবং কর্ণ দুটি পরস্পর অসমান ও
পরস্পরের ওপর লম্ব, তাকে বলা হয় রম্বস। রম্বসের কোণগুলো এক সমকোণ নয়। তবে রম্বসের বিপরীত কোণগুলো পরস্পর সমান। রম্বসের কর্ণ দুটির দৈর্ঘ্যের গুণফলকে অর্ধেক করলে পাওয়া যায় এর ক্ষেত্রফল।
Image result for rectangle
 রম্বস

আয়তক্ষেত্র : আয়তক্ষেত্রের বিপরীত বাহুগুলো এবং কর্ণ দুটি পরস্পর সমান কিন্তু কর্ণ দুটি পরস্পরের ওপর লম্ব নয়। বর্গের মতো আয়তক্ষেত্রের প্রতিটি কোণও এক সমকোণ। আয়তক্ষেত্রের ক্ষেত্রফল পাওয়ার জন্য এর দৈর্ঘ্য ও প্রস্থ গুণ করতে হয়।
Image result for rectangle
আয়তক্ষেত্র

সামান্তরিক : সামান্তরিকের বিপরীত বাহুগুলো পরস্পর সমান কিন্তু কর্ণ দুটি অসমান এবং পরস্পর লম্ব নয়। আবার এর কোণগুলো এক সমকোণ নয়। তবে সামান্তরিকের বিপরীত কোণগুলো পরস্পর সমান। সামান্তরিকের যেকোনো বাহুর দৈর্ঘ্য এবং ওই বাহু থেকে বিপরীত বাহুর দূরত্ব গুণ করলে পাওয়া যায় এর ক্ষেত্রফল।
Image result for geometry parallel
সামান্তরিক

ট্রাপিজিয়াম : ট্রাপিজিয়ামের দুটি বাহু পরস্পর সমান্তরাল। ট্রাপিজিয়ামের সমান্তরাল বাহু দুটির যোগফল ও এদের মধ্যবর্তী দূরত্বের গুণফলকে অর্ধেক করলে পাওয়া যায় এর ক্ষেত্রফল।
Image result for Trapezium
ট্রাপিজিয়াম :



চতুর্ভুজ সম্পর্কে বিস্তারিত জানতে ও বাংলা ভিডিও দেখতে নিচের লিংকে ভিজিট করুন:

https://youtu.be/If3tCN3HDNM

No comments

Theme images by sololos. Powered by Blogger.